চীনে করোনা সংক্রমণ কমছে

2

ডেস্ক নিউজ:
চীনে ধীরে ধীরে নোভেল করোনাভাইরাসের প্রকোপ কমে আসছে বলে খবর মিলেছে। যদিও সোমবার দেশটিতে আরও ৯৮ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা ১৮০০ ছাড়িয়েছে। তবে আশার কথা, গত কয়েক দিনের তুলনায় মৃতের সংখ্যা বেশ কম। একই সঙ্গে নতুনভাবে করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যাও কমে এসেছে। ফলে চীনা স্বাস্থ্য কর্মকর্তাদের আশা, করোনার সংক্রমণ কমছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কর্মকর্তারা বলছেন, এখনই এতটা আত্মবিশ্বাসী হওয়ার মতো পরিস্থিতি আসেনি।

মঙ্গলবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণে ৯৮ জন মিলিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮৮৬। মোট আক্রান্ত ৭২৪৩৬ জন।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে, করোনায় আক্রান্তদের মধ্যে ৪৫ হাজারের সংক্রমণ ছিল মৃদু। তা ছাড়া সংক্রমণের সংখ্যা বেশি থাকার কারণ চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার আগে সন্দেহের ভিত্তিতে চিকিৎসকরা রিপোর্ট দিয়েছিলেন। সম্পূর্ণ রিপোর্ট আসার পর এই পরিসংখ্যান মিলেছে।

এর পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কী ভাবে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে, তার উৎস কী, সে সব সম্পর্কে একটি পরিষ্কার চিত্র পাওয়া গেল। হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেইসুস বলেন, ‘এখনই এটা নিশ্চিত করে বলা যাবে না, সংক্রমণের হার কমতেই থাকবে। প্রতিটি অবস্থাতেই আলোচনার অবকাশ রয়েছে।’

এদিকে করোনার কারণে চীনে আগামী মাসে অনুষ্ঠেয় বার্ষিক কংগ্রেসও স্থগিত রাখা হতে পারে বলে জানা গেছে।

Comments are closed.