ভোটারদের উপঢৌকন, মন্ত্রিত্ব হারালেন সুগাওয়ারা

4
অনলাইন ডেস্ক:

পদত্যাগে বাধ্য হয়েছেন জাপানের নতুন বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা। তার বিরুদ্ধে নির্বাচনী আইন লঙ্ঘন করে ভোটারদের নানা ধরনের উপঢৌকন পাঠানোর ঘটনায় তিনি পদত্যাগ করেন বলে জানা গেছে। তিনি ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সদস্য।

বিবিসি জানায়, ইশু সুগাওয়ারা তার নির্বাচনী এলাকার ভোটারদেরকে দামি বাঙ্গি, কমলা, কাঁকড়া, মাছের ডিম এবং রাজকীয় জেলি উপহার দিয়েছিলেন। দেশটির নির্বাচনী আইন অনুযায়ী, রাজনীতিবিদেরা নিজ নির্বাচনী এলাকার ভোটারদের অনুদান বা উপহার পাঠাতে পারবেন না।

সমবেদনা জানাতে এক সমর্থকের পরিবারকে তিনি ২০ হাজার জাপানি ইয়েন দিয়েছিলেন বলেও জানা গেছে। স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে প্রথম তার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের এ খবর প্রকাশিত হয়। তারপর শুরু হয় সমালোচনা। অবশেষে তীব্র সমালোচনার মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

স্থানীয় সাময়ীকি শুকান বুনশুনে প্রকাশিত এক প্রতিবেদনে ইশু সুগাওয়ারা তার ভোটারদের কি কি উপহার পাঠিয়েছিলেন তার তালিকাও প্রকাশিত হয়েছে। একই সঙ্গে উপহার গ্রহণের পর প্রাপকদের কাছ থেকে মন্ত্রীকে পাঠানো ধন্যবাদসূচক চিঠিও তারা ছাপিয়েছে।

এ সম্পর্কে সুগাওয়ারা শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘আমি নির্বাচনের আইন ভঙ্গ করেছি কি-না, সে ব্যাপারে আমি এখনো নিশ্চিত নই। তবুও আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আমি চাই না, আমার সমস্যার কারণে সংসদের কার্যক্রম ব্যাহত হোক।’

নিজের মন্ত্রীর আইন লঙ্ঘনের এ ঘটনায় জনগণের কাছে ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র গ্রহণ করার কথাও নিশ্চিত করেছেন।

Comments are closed.