চীনে ট্রেন স্টেশনের বাইরে কয়েকশ’ চোখ বাঁধা বন্দি

7

ডেস্ক নিউজ:
চীনে একটি ট্রেন স্টেশনের বাইরে কয়েকশ’ চোখ বাঁধা পুরুষ বন্দিকে দেখা গেছে। ড্রোনের সাহায্যে তোলা একটি ভিডিওতে এই দৃশ্য দেখা গেছে বলে জানিয়েছে সিএনএন।

এটি চীনের জিনজিয়াং প্রদেশের মুসলিম উইঘুরদের ওপর চলমান দমনপীড়নের বিষয়ে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যমটি।

এক ব্যক্তি নিজের নাম ও পরিচয় গোপন করে গত সপ্তাহে অনলাইনে ভিডিওটি পোস্ট করেন। এতে যেসব পুরুষকে দেখা যায়, তাদের বেশির ভাগের পরনে ছিল বেগুনি ও কমলা রঙের পোশাক।

তাদের পোশাকে ‘কাশগার ডিটেনশন সেন্টার’ লেখা ছিল। একটি ট্রেন স্টেশনের বাইরের প্রাঙ্গণে সারিবদ্ধভাবে তাদেরকে বসে থাকতে দেখা যায়। তাদের মাথা কামানো এবং হাত পেছনে বাঁধা ছিল।

কালো কাপড় দিয়ে এসব পুরুষের চোখ বাঁধা ছিল। তাদেরকে পাহারা দিচ্ছিল এসডব্লিউএটি ইউনিফর্ম পরা কয়েক ডজন পুলিশ কর্মকর্তা।

ভিডিওটি কবে ধারণ করা হয়েছে তা যাচাই করতে পারেনি যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি। এই বিষয়ে জানতে চেয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে বারবার অনুরোধ করেও কোনও জবাব পায়নি গণমাধ্যমটি।

জিনজিয়াং কর্তৃপক্ষ গত ৪ অক্টোবর গণমাধ্যমটিকে এক বিবৃতিতে জানায়, সব দেশেই আইন অনুসারে অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া একটি সাধারণ বিষয়।

আরও জানায়, জিনজিয়াংয়ের অপরাধীদের বিরুদ্ধে নেয়া কঠোর পদক্ষেপের সঙ্গে জাতি বা ধর্মের কোনও সম্পৃক্ততা নেই। বন্দিদেরকে এক জায়গা থেকে আরেক জায়গায় নেয়া অস্বাভাবিক কিছু নয়।

ভিডিওটি আপলোড করা ইউটিউব অ্যাকাউন্ট এটিকে জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার ওপর চীনা সরকারের দমনপীড়নের নমুনা বলে উল্লেখ করেছে।

Comments are closed.