সচেতন নাগরিক কমিটি পটুয়াখালী ও হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত

9

সুনান বিন মাহাবুব,(পটুয়াখালী):
স্বাস্থ্য সেবার মানোন্নয়ন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) উদ্যোগে অনুপ্রাণিত দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের ম‚ল স্তম্ভ সচেতন নাগরিক কমিটি (সনাক) পটুয়াখালী ও হাসপাতাল কর্তৃপক্ষের সাথে ০৩ নভেম্বর ২০১৯ রবিবার সকাল সাড়ে ৯টায় পটুয়াখালীর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সভা কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তারা হাসপাতালের স্বাস্থ্যসেবার বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। তারা বলেন, বর্তমানে হাসপাতালটি একটি নারী বান্ধব হাসপাতাল হিসেবে স্বীকৃত পেয়েছে। আমরা হাসপাতালের সেবার মানবৃদ্ধির জন্য বিভিন্ন কর্মস‚চী গ্রহন করেছি। হাসপাতালের সেবার মান বৃদ্ধিতে পরিচালিত কর্মস‚চী সম‚হের ম‚ল বিবেচ্য বিষয় হিসেবে রয়েছে হাসপাতালের বিদ্যমান সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে সেবার মান বৃদ্ধি করা। আগত রোগীদের সেবা নিশ্চিত করার জন্য ভবনের বিভিন্ন অংশে জরুরী ফোন নম্বর, প্রদেয় সেবা ও সেবার ম‚ল্য তালিকা এবং অনান্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য প্রর্দশিত রয়েছে। সব ধরনের অনৈতিক লেনদেন বা হাসপাতালকে দালাল মুক্ত রাখার জন্য সার্বক্ষনিক ক্লোজ সার্কিট ক্যামেরা ও হাসপাতালে দায়িত্বরত কর্মকর্তাগণের মাধ্যমে মনিটরিং করা হচ্ছে। আমরা বিশ^াস করি সেবাগ্রহীতা সহ অন্যানদের নিকট হাসপাতাল কর্তৃপক্ষের স্বচ্ছতা ও জবাবদিহিতার একটি ভ‚মিকা রয়েছে এবং গৃহীত বিভিন্ন কর্মস‚চীর মাধ্যমে এ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হচ্ছে ।
২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সীমাবদ্ধতা প্রসংগে বক্তারা বলেন, হাসপাতালে আগত রোগী ও রোগীর আতœীয়স্বজনেরা অনেক বেশী অসচেতন এবং এ কারণেও অনেক সময় সেবা প্রদানে বিলম্ব হয়। হাসপাতালটিতে ২৫০টি আসন থাকলেও গড়ে এর দ্বিগুন বা তার বেশী রোগীদের সেবা দেয়া হয়ে থাকে। জনবল সংকটসহ ও অন্যান অপ্রতুলতার কারণে বিভিন্ন সময় চিকিৎসা সেবা প্রদান করা কষ্টকর হয়। এ বিষয় থেকে উত্তোরণের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ তদ্সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ অব্যহৃত রেখেছেন।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পটুয়াখালীর এরিয়া ম্যানেজার শেখ মোহাম্মদ ওবায়দুর রহমান এর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন, ডাঃ মোঃ সাইদুজ্জামান (তত্ত¡াবধায়ক,২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল পটুয়াখালী), স্বাগত বক্তব্য প্রদান করেন সচেতন নাগরিক কমিটির স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহŸায়ক পীয‚ষ কান্তি হরি, অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য প্রদান করেন- ডাঃ মোঃ জিয়াউল করিম, ডাঃ হাবিবুর রহমান, মালিনা মন্ডল (সেবা তত্ত¡াবধায়ক-ভারপ্রাপ্ত)। ইয়েস সদস্য- সোলায়মান ও ইয়েস ফ্রেন্ডস সদস্য- রাসেল এবং ও হাবিবুল্লাহ ।

Comments are closed.