সিঙ্গাপুরে বিআইএমটি এলামনাই এসোসিয়েশনের মত বিনিময় সভা

23
নিজস্ব প্রতিবেদক : ২০২০ সালকে স্বাগত জানিয়ে সিঙ্গাপুরে বিআইএমটি (বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উপদেষ্ঠা পরিষদের নৈশভোজ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ ই জানুয়ারী হোটেল সাংগ্রিলা’য় ( সিঙ্গাপুর) হোটেলের মনোরম পরিবেশে বিআইএমটি এলামনাই এসোসিয়েশনের উপদেষ্ঠা পরিষদের নৈশভোজের আয়োজন করা হয়। নৈশ ভোজে এসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দ ছাড়াও প্রবাসে বসবাসরত গুরুত্বপূর্ন ব্যাক্তিবর্গগণ অংশগ্রহন করেন। এসময় উপস্থিত ছিলেন বিল্লাল হোসাইন, মোহাম্মদ হাসান মিয়া, আকরাম হোসাইন, নবী, শরীফুল, আসাদউজ্জামান। তাদের সকলেই ব্যবসায়ী ও সংগঠক । তাদের উপস্থিতিতে নৈশভোজকে অধিকতর প্রাণবন্ত করে তোলে।
নৈশভোজের পূর্বে বিআইএমটি এলামনাই এসোসিয়েশনের ভবিষ্যত কর্মপন্থা নিয়ে আলোচনা ও মতবিনিময় করা হয়। বিআইএমটি অ্যালামনাই এসোসিয়েশন মূলত সিঙ্গাপুরে রেজিস্ট্রিশনকৃত একটি ঐতিহ্যবাহী ও প্রতিষ্ঠিত সংগঠন যা প্রাথমিক পর্যায়ে ২০০৬ সালে সিঙ্গাপুরে চাকুরিরত অল্প সংখ্যক বিআইএমটি অ্যালামনাই দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত হয়। তারা হলেন হানিফ (মরহুম), আজাদ নুর, মিরাজ, জহরুল, আসাদ, আবুল কালাম ও মল্লিক। সময় পরিবর্তনের ধারাবাহিকতায় উক্ত সংগঠনের সুনাম, গ্রহনযোগ্যতা ও পরিসর বৃদ্ধি পায় এবং সিঙ্গাপুরস্থ বিআইএমটি অ্যালামনাইদের মাঝে এর জনপ্রিয়তা এবং গ্রহন যোগ্যতা দ্রুতহারে বাড়তে থাকে। কোর্স ভিত্তিক সংগঠন গুলু তাদের নিজস্ব গন্ডিতে সীমাবদ্ধ থাকলেও বিআইএমটি অ্যালামনাই এসোসিয়েশনের (সিঙ্গাপুর) এর কোন সীমাবদ্ধতা না থাকার কারনে যে কোন কোর্সের প্রাক্তন ছাত্ররা সদস্য হওয়ার অধিকার রাখে।
বর্তমানে এই এসোসিয়েশন সিঙ্গাপুরে বসবাসরত সকল বিআইএমটি এলামনাইদের প্রতিনিধিত্বকারী সংগঠন ,আর এই সংগঠন কে আজকের অবস্থায় তুলে আনতে যাদের অক্লান্ত পরিশ্রম করছেন, মোহাম্মদ হাসান মিয়া, আজগর হোসেন, মিজানুর রহমান, এম.আর খান, মিজবাহ উদ্দিন, বিললাল, মুকুল, নাজমুল ও আর অনেক এলামনাই। বিআইএমটি হলো অ্যালামনাই এসোসিয়েশনের অভিভাবক প্রতিষ্ঠান তাই সকল কোর্স ভিত্তিক সংগঠনকে অ্যালামনাই এসোসিয়েশনের ছায়াতলে একত্রিত করতে সংগঠনটি সর্বদা সচেষ্ঠ। সংগঠনটি নিজ গন্ডি পেরিয়ে সিঙ্গাপুরস্থ সকল কমিউনিটির সাথে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ।
সংগঠনকে সুষ্ঠ ভাবে, পরিচালনার জন্য সাংগঠনিক নিয়ম অনুসারে ২ বছর মেয়াদি ব্যবস্থাপনা পরিষদ সংগঠনকে পরিচালনা করে থাকে এবং উক্ত পরিষদ বিচক্ষন এলামনাইদের সমন্বয়ে একটি উপদেষ্টা পরিষদ নিয়োগ দেন। বর্তমানে জনাব আজাদ নুর ব্যবস্থাপনা পরিষদের সভাপতি ও জনাব মোঃ হাসান মিয়া উপদেষ্ঠা পরিষদের চেয়ারম্যান হিসাবে দায়ীত্বরত আছেন এবং সাংগঠনিক কার্যক্রমে তাদের সর্বাত্মক প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে। গত ১৮ই জানুয়ারীর সাংগ্রিলা নৈশভোজ তথা মতবিনিময় ও আলোচনা সভাটি বিআইএমটি অ্যালামনাই (সিঙ্গাপুর) এসোসিয়েশনের জন্য গুরুত্বপূর্ন কারন এলামনাই এসোসিয়েশনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাস্তব সম্মত কর্মপন্থা নির্ধারন করা হয়।
বিআইএমটির প্রাক্তন ছাত্ররা সিঙ্গাপুরে অবস্থানরত সকল বিআইএমটির প্রাক্তন ছাত্রদেরকে একই ছাতার নীচে আসার আহবান জানান এবং সকল কমিউনিটির সাথে কাজ করার অংগীকার করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে অনুষ্ঠানটির সর্বোচ্চ প্সনসর মোঃ বিল্লাল হোসাইন সকলের সাথে বন্ধুত্ব সুলভ মনোভাব নিয়ে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন এবং সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানান। পরিশেষে ব্যবস্থাপনা পরিষদের প্রেসিডেন্ট এবং উপদেষ্ঠা পরিষদের চেয়ারম্যান সন্মিলিত ভাবে বিআইএমটি অ্যালামনাই এসোসিয়েশনের অগ্রযাত্রা অব্যাহত রাখার অজ্ঞীকার করেন এবং অংশ গ্রহনকারী সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

Comments are closed.