জামালপুরে করোনা নমুনা পরীক্ষায় আরটি পিসিআর ল্যাব চালু

20

রোকনুজ্জামান সবুজ,জামালপুরঃ জামালপুর জেলায় প্রাণঘতি করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের দ্রæত শনাক্ত করার জন্য রিয়েল টাইম পলিমারেজ চেইন রি-অ্যাকশন (আরটি-পিসিআর) ল্যাবরেটরিটি মঙ্গলবার সকালে অনুষ্ঠানিক ভাবে চালু করা হয়েছে। ল্যাবের যন্ত্রপাতি স্থাপন ও টেকনেসিয়ানদের প্রশিক্ষণ শেষে ল্যাবটি চালু করা হলো। এ উপলক্ষে জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ ল্যাব চালুর উদ্ধোধনী অনুষ্ঠানের আয়োজন করে। জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এর সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন, বাংলাদেশ আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি।

 

ল্যাব চালু উদ্বোধক ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি, বিশেষ অতিথি ছিলেন ইসলামপুর আসনের এমপি ফরিদুল হক খান দুলাল, জামালপুর-৫ সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন,জামালপুর-শেরপুর জেলার মহিলা এমপি বেগম হোসনে আরা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব (জামালপুর জেলার দায়িত্ব প্রাপ্ত সচিব) মাহবুব হোসেন, পুলিশ সুপার দেলোয়ার হোসেন বিপিএম,পিপিএম (বার),জামালপুর জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী, পৌর মেয়র মীর্জা সাখাওয়াতুল আলম মনি, শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. মো. মোশায়ের উল ইসলাম রতন, মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ সালেহ ইসলাম, জেলা সিভিল সার্জন ডাঃ প্রনয় কান্তি দাস, জেলা আ’লীগের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকীবিল্লাহ,অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানুসহ বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা এ সময় উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে অনুষ্ঠানের উদ্বোধক তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মো. মুরাদ হাসান এমপি আরটি পিসিআর ল্যাব চালুর আনুষ্ঠানিক ঘোষনা করেন।
জানা গেছে, গত ২৯এপ্রিল রাতে চট্রগ্রাম থেকে জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাবের মূল যন্ত্রপাতি স্থাপনের জন্য নিয়ে আসা হয়েছে। যন্ত্রপাতি গুলি স্থাপন ও ল্যাব টেকনেসিয়ান সংশ্লিষ্টদের প্রশিক্ষণ শেষে ল্যাবটি ওইদিন চালু করা হয়। এ ব্যাপারে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. মো. মোশায়ের উল ইসলাম রতন বলেন,পিসিআর যন্ত্রপাতি জার্মানির তৈরি। তাই এই ল্যাবে প্রতি ৬ ঘন্টায় ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। বৈদ্যতিক গোলযোগ যদি না থাকে,তা’হলে এ ল্যাবে প্রতি দিন ৪ব্যাচে আক্রান্ত ব্যাক্তিদের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। তিনি আরো বলেন, পিসিআর ল্যাবটি জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হবে।

উল্লেখ যে,জামালপুরে দ্রæত করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় নমুনা পরীক্ষার চাহিদা অনেকটাই বেড়ে যায়। এ কারণে প্রাণঘাতি করোনা মোকাবেলায় জেলা স্বাস্থ্য বিভাগের পরামর্শে জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক তিনি জরুরী ভিত্তিতে জামালপুরে একটি পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠান। ওই প্রস্তাবনা ও জেলাবাসীর দাবীর প্রেক্ষিতে সাবেক বস্ত্র ও পাটপ্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মো. মুরাদ হাসান এমপি দুইজনের ঔকান্তি প্রচেষ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নির্দ্দেশ ক্রমে চট্টগ্রাম ভেটেনারি এন্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে থেকে অতিরিক্ত আরটি-পিসিআর জার্মানী মেশিনটি গত ২৯ এপ্রিল রাতে চট্রগ্রাম থেকে জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালে হস্তান্তর করেন।

Comments are closed.