৮ মাস জাটকা ধয়ায় নিষেধাজ্ঞা জারি

3

সুনান বিন মাহাবুব,(পটুয়াখালী):

 শুক্রবার (১ নভেম্বর) থেকে আগামী ৮ মাস দেশের সকল নদ, নদী ও সাগরে জাটকা ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এরই ধারাবাহিকতায় নিষেধাজ্ঞার এই ৮ মাসে জাটকা আহরণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন বন্ধে নানা ধরনের কর্মসূচী নিয়েছে পটুয়াখালী প্রশাসন। এই সময়ে যাতে ৯ ইঞ্চির কম সাইজের ইলিশ শিকার না করা হয় সেজন্য ছোট ফাঁসের জাল ব্যবহারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। আইন অমান্য করলে ১ বছর থেকে ২ বছর কারাদ- এবং ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দ-ে দ-িত করার বিধান রাখা হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবত থাকবে। জাটকা সংরক্ষণের এই কর্মসূচী সফল করতে জেলেদের জন্য সহায়তার ব্যবস্থা রাখা হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী সংবাদিকদের বলেন, নিষেধাজ্ঞার এই সময়ে প্রতি মাসে ৪০ কেজি করে ৪ মাসে মোট ১৬০ কেজি চাল দেওয়া হবে। ইলিশের উৎপাদন বাড়াতে ও জাটকা সংরক্ষণে এই আট মাস নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার পাশাপাশি নৌ বাহিনী, কোস্টগার্ড, র‌্যাব ও পুলিশের বেশ কয়েকটি টিম জলে ও স্থলে নিয়মিত নজরদারি করবে বলে জানান তিনি।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, মা ইলিশ সংরক্ষণের মতো জাটকা সংরক্ষণ করতে পারলে আগামী বছরগুলোতে ইলিশসহ অন্যান্য মাছের উৎপাদন আরো বৃদ্ধি পাবে। আর সে ক্ষেত্রে নিষিদ্ধ জালের ব্যবহার বন্ধ রাখার বিষয়ে গুরুত্ব দিতে হবে।

Comments are closed.