প্রিয় শিক্ষক সম্মাননা ১৯ পেলেন সাতক্ষীরার আব্দুস সালাম

3

বিলাল হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি:
‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’ পেলেন সাতক্ষীরার আলিপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আবদুস সালাম। শুক্রবার (৪ অক্টোবর) বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওডিআই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং শিল্পি সৈয়দ আব্দুল হাদী তার হাতে সম্মাননা তুলে দেন। সমগ্র বাংলাদেশের মধ্যে ১২ এবং সাতক্ষীরা জেলা থেকে একমাত্র তিনিই এ সম্মাননায় ভূষিত হয়েছেন।

শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। সম্মানিত এই শিক্ষকদের মধ্যে কেউ কেউ থাকেন প্রিয় শিক্ষক, যাঁদের দিকনির্দেশনা, শিক্ষাদানের পদ্ধতি, স্নেহ-ভালোবাসা শিক্ষার্থীদের মনে আলাদা করে দাগ কাটে। এমন ১২ জন শিক্ষককে সম্মাননা জানিয়েছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ও প্রথম আলো। ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষক দিবসের প্রাক্কালে শুক্রবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রাথমিক ও মাধ্যমিকের ১ জন শিক্ষককে আজীবন এবং ১১ জনকে প্রিয় শিক্ষক সম্মাননা দেওয়া হয়। পরিয়ে দেওয়া হয় উত্তরীয়, হাতে তুলে দেওয়া হয় ক্রেস্ট ও সনদ। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষানুরাগী, শিল্পী, সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দীর্ঘ ৪৩ বছর একই স্কুলে শিক্ষাকতা করেছেন আবদুস সালাম। শিক্ষকতার জীবনে অসংখ্য সফল ছাত্রকে পাঠ দান করিয়েছেন তিনি। আলিপুর প্রােইমারি স্কুলের ষষ্ঠ শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করায় একসময় সবার কাছে সিক্স স্যার নামে পরিচিত হয়ে ওঠেন এই প্রিয় মানুষটি। তার অনেক ছাত্র এখন দেশের বড়-বড় স্তরে কাজ করে দেশের সেবা করে চলেছেন।

অবসর নেওয়ার পর এখন এ প্রিয় শিক্ষকের ইচ্ছা একটি বয়স্ক শিক্ষাকেন্দ্র গড়ে তোলা। কেউ যেন অক্ষর জ্ঞানহীন না থাকে এটাই তার চাওয়া।

Comments are closed.